বিদেশের খবর

ইরাক-সিরিয়া থেকে যুক্তরাষ্ট্র বিতাড়িত হবে : খামেনি

Spread the love

আজকের শেরপুর ডেস্ক: ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি রবিবার বলেছেন, ইরাক ও সিরিয়া থেকে যুক্তরাষ্ট্র বিতাড়িত হবে এবং ওয়াশিংটনের মিত্ররাও এখন দেশটিকে ‘ঘৃণাভরে প্রত্যাখ্যান’ করছে।
সরকারি ওয়েবসাইটে খামেনি বলেন, ‘যুক্তরাষ্ট্র ইরাক বা সিরিয়া এ দুটি রাষ্ট্রের কোথাও অবস্থান করতে পারবে না, তাদেরকে অবশ্যই সরে যেতে হবে এবং তারা নিশ্চিতভাবে বিতাড়িত হবে।’ সিরিয়ার সংঘাতে যুক্তরাষ্ট্র ও ইরান উভয় দেশ জড়িত রয়েছে। সেখানে তেহরান দামেস্ক সরকারকে সমর্থন করছে। অন্যদিকে ওয়াশিংটন দেশটিতে ইসলামিক স্টেট গ্রুপের বিরুদ্ধে কুর্দি বাহিনীকে সমর্থন করে আসছে। ২০০৩ সালে সাদ্দাম হোসেনের পতনের পর থেকে ইরাকে উভয় দেশ প্রধান ভূরাজনৈতিক খেলোয়াড় হিসেবে ভূমিকা পালন করছে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে খামেনি আরো বলেন, ‘এমনকি আমেরিকার কিছু মিত্র দেশের নেতারা যুক্তরাষ্ট্রের বিবৃতি ও সরকারকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করছে এবং এসব দেশ অনেক কিছু বিষয়ে তাদেরকে আর বিশ্বাস করে না।’
তিনি বলেন, এসবের কারণ হলো যুক্তরাষ্ট্রের যুদ্ধবাজ নীতি, বিশ্বের বিভিন্ন কুখ্যাত সরকারকে সহায়তা প্রদান, সন্ত্রাসীদের প্রশিক্ষণ, ইহুদিবাদী রাষ্ট্রের ক্রমবর্ধমান নির্যাতনের পক্ষে শর্তহীন সমর্থন এবং চীন থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাস মোকাবেলায় তাদের সাম্প্রতিক ভয়ংকর দুর্বল ব্যবস্থাপনা। উভয় দেশই কভিড-১৯ ভাইরাসে মারাত্মক ক্ষতির মুখে পড়েছে। সূত্র : এএফপি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close