খেলাধুলা

ক্রিকেটের নিয়ম-কানুনে আসছে নানা পরিবর্তন

Spread the love

আজকের শেরপুর ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে বদলে গেছে পৃথিবীর অনেক কিছুই। অদৃশ্য এই ভাইরাসের কাছে অসহায় আত্মসমর্পণ করে মৃত্যুর মিছিল কোন ভাবেই থামছে না। এমন পরিস্থিতিতে থমকে গেছে বিশ্ব ক্রীড়াঙ্গন। তবে স্বল্প পরিসরে আবারো মাঠে ফিরতে শুরু করেছে ক্রীড়া আসর।
তবে এই করোনাকালে অনেক কিছুরই নিয়ম-কানুনে আসছে পরিবর্তন। এরইমধ্যে বাড়তি সুইং পেতে বল চকচকে করতে মুখের লালা কিংবা থুতু ব্যবহার করতেন ক্রিকেটাররা। সংক্রমণের আশঙ্কায় তা নিষিদ্ধ করছে ইন্টারন্যাশাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
বলে মুখের লালা ব্যবহারে নিষিদ্ধ থাকলেও ঘামের মাধ্যমে করোনা আক্রান্তের আশঙ্কা না থাকায় বল পালিশ করার ক্ষেত্রে তা ব্যবহার করা যেতে পারে। এছাড়া বলে কোনো কৃত্রিম পদার্থ ব্যবহার টেম্পারিং বা বিকৃতি বলে বিবেচিত হয়। তাই এর অনুমতি দেয়নি ক্রিকেট কমিটি।
এতদিন টেস্ট ম্যাচ পরিচালনা করতেন নিরপেক্ষ আম্পায়াররা। ওয়ানডে ম্যাচে স্বাগতিক দেশ থেকে থাকতেন একজন ফিল্ড আম্পায়ার। টি-২০ ম্যাচ পরিচালনা করতেন স্থানীয় দুই আম্পায়ার। কিন্তু করোনার কারণে আন্তর্জাতিক বিমান চলাচল তথা যোগাযোগব্যবস্থা বাধাগ্রস্ত হয়েছে। ফলে অন্তর্র্বতীকালীন ভিত্তিতে স্থানীয় আম্পায়ারদের সব ফরম্যাটেই ম্যাচ পরিচালনার প্রস্তাব দিয়েছে ক্রিকেট কমিটি।
সংকটময় পরিস্থিতিতে এলিট প্যানেলের আম্পায়াররা সব ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকছেন না। তাই তিন সংস্করণেই খণ্ডকালীন ভিত্তিতে প্রতি ইনিংসে একটি করে বাড়তি ডিআরএস নিতে পারবে দলগুলো।
আগামী জুনের শুরুতেই আইসিসির পরবর্তী চিফ এক্সিকিউটিভ (প্রধান নির্বাহীদের নিয়ে) কমিটির সভা রয়েছে। তাতে ক্রিকেট কমিটির প্রস্তাব অনুমোদনের জন্য পেশ করা হবে। সর্বসম্মতিক্রমে এসব নিয়ম চূড়ান্ত করা হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close