বিদেশের খবর

ভারত-পাকিস্তানের মধ্যে নতুন উত্তেজনা যে দুটি কারণে

Spread the love

শেরপুর ডেস্ক: ভারত-পাকিস্তান উত্তেজনা নতুন কিছু নয়। প্রতিবেশী এই দুই দেশের মধ্যে উত্তেজনা নানা কারণে উত্তেজনা লেগেই কারণে। তবে বেশ কয়েক মাস শান্ত থাকার পর এবার দুটি কারণে উত্তপ্ত হয়ে উঠছে ভারত-পাকিস্তান সম্পর্ক। ভারতের দাবি, জম্মুর পুঞ্চ জেলার নিয়ন্ত্রণ রেখায় তাদের এক সেনাকে গুলি করে হত্যা করেছে পাকিস্তান।
স্থানীয় হাসপাতালের চিকিৎসক জানান, রবিবার সকাল আটটার দিকে ওই সেনাকে হাসপাতালে নেওয়ার কয়েক ঘণ্টা পর তিনি মারা যান। আহত হয়েছেন আরও দুই জন।
ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন মোড় নিয়েছে গুপ্তচরবৃত্তির অভিযোগে। পাকিস্তানের দুই কর্মকর্তাকে তাড়ানোর পর ইসলামাবাদে থাকা ভারতীয় কর্মকর্তারা শঙ্কায় আছেন। ইসলামাবাদ দূতাবাসের কর্মকর্তারা ‘অবৈধভাবে আটক’ এবং নির্যাতনের শিকার হতে পারেন বলেও শঙ্কা করছে ভারত সরকার।
ভারতকে জবাব দিতে পাকিস্তান তাদের সীমান্ত থেকে দুদিন আগে দুজন ভারতীয়কে গ্রেপ্তার করে। তাদের বিরুদ্ধেও গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়।
বিষয়টি নিয়ে ভারত নিজেদের কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানিয়েছে পাকিস্তানকে।
ভারত কয়েক মাস ধরে সীমান্তে নানামুখী চাপে আছে। মানচিত্র বিষয়ক মতবিরোধে ‘বন্ধু’ নেপালের সঙ্গে তাদের টানাপড়েন চলছে। ভারতীয় নাগরিকদের ওপর নজিরবিহীনভাবে দেশটির সীমান্ত বাহিনী গুলিও চালিয়েছে সম্প্রতি। ওদিকে লাদাখ সীমান্তে রাস্তার কাজ শুরু করায় চীন দিয়েছে হুমকি।
এই অবস্থায় পাকিস্তানের সঙ্গে আলোচনার মাধ্যমে ভারত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চাইছে বলে জানিয়েছে দেশটির ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close