দেশের খবর

৮০ বছর পর ক্ষমা চাইল জার্মানি

Spread the love

শেরপুর ডেস্ক: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পোল্যান্ডে বোমা ফেলার ঘটনায় ৮০ বছর পর দেশটির কাছে ক্ষমা চাইল জার্মানি। পোল্যান্ডে নাৎসি বর্বরতার জন্য ক্ষমা চেয়েছেন জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ভল্টার স্টেইনমিয়ার।
১৯৩৯ সালের ১ সেপ্টেম্বর পোল্যান্ডের ভিয়ালুন শহরে বোমা মেরেছিল জার্মান বাহিনী। ওই ঘটনা স্মরণে রোববার শহরটিতে এক অনুষ্ঠানে অন্যান্য বিশ্বনেতাদের সঙ্গে স্টেইনমিয়ার ছিলেন। খবর বিবিসির।
জার্মান ও পোলিশ উভয় ভাষাতেই স্টেইনমিয়ার বলেন, ‘ভিয়ালুনে হামলায় তিগ্রস্তদের সামনে আমি আমার মাথা অবনত করছি। আমি জার্মানির টাইরানিতে পোলিশ ভুক্তভোগীদের সামনে মাথা অবনত করছি। আমি মা প্রার্থনা করছি।’এ সময় পোল্যান্ডের প্রেসিডেন্ট আনজেই দুদা তার পাশে ছিলেন। নাৎসি জার্মানির ওই হামলাকে ‘বর্বরতা’ অ্যাখ্যা দিয়ে পোল্যান্ডের প্রেসিডেন্টও তার তীব্র নিন্দা জানান। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতদের জন্য ১ মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে রোববার স্থানীয় সময় ভোর ৪টার দিকে ওই স্মরণানুষ্ঠান শুরু হয়। স্টেইনমিয়ার বলেন, ‘পোল্যান্ডে জার্মানিরাই মানবতার বিরুদ্ধে অপরাধ করেছিল। আমরা কখনও ভুলব না। আমরা মনে রাখতে চাই এবং আমরা মনে রাখব।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে সবচেয়ে বেশি তি হওয়া দেশগুলোর মধ্যে পোল্যান্ড অন্যতম। ওই যুদ্ধে নিহত পাঁচ কোটির মধ্যে দেশটিরই ছিল প্রায় ৬০ লাখ লোক। ৮০ বছর ধরেই পোল্যান্ড জার্মানির কাছে বিশ্বযুদ্ধের প্রাণহানি ও ধ্বংসযজ্ঞের জন্য ক্ষতিপূরণের দাবি জানিয়ে আসছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close