দেশের খবর

কাশিমপুর কারাগারে যুদ্ধাপরাধীর মৃত্যু

Spread the love


শেরপুর ডেস্ক: গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দি মানবতা বিরোধী অপরাধে ফাঁসিতে মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত আসামি মাহবুবুর রহমান (৭২) শুক্রবার মারা গেছেন। তিনি গত কয়েক দিন ধরে অসুস্থ ছিলেন। তিনি টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার রাইনহাটি এলাকার মৃত আবদুল ওয়াদুদের ছেলে।
কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার শফিকুল ইসলাম খান জানান, মানবতাবিরোধী অপরাধে ফাঁসিতে মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত আসামী মাহবুবুর রহমানকে ২০১৯ সালের ২০ জুলাই এ কারাগারে পাঠানো হয়। এ কারাগারের তার কয়েদি নং-৪৪১২/এ ছিল। তিনি ডায়াবেটিকস ও হার্টসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। তিনি শুক্রবার ভোররাতে কারাগারে অসুস্থ্য হয়ে পড়েন। তাকে প্রথমে কারা হাসপাতালে পরে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ভোর ৫ টা ৪০ মিনিটের দিকে মারা যান তিনি। কারা বিধি অনুযায়ী আইনি প্রক্রিয়া শেষে নিহতের লাশ তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়।
উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধের সময় দানবীর রণদা প্রসাদ সাহা ও তার ছেলেসহ সাতজনকে হত্যার ঘটনায় ২০১৯ সালের ২৭ জুন মাহবুবুর রহমানকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দেন আদালত। তার বিরুদ্ধে আটকে রেখে নির্যাতন, হত্যা, অপহরণ ও গণহত্যার তিনটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ ছিল। তিন অভিযোগ প্রমাণিত হওয়ায় ওই দণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close