বিদেশের খবর

শ্রীলঙ্কার মতো খাদের কিনারায় পাকিস্তানসহ ১২ দেশ

Spread the love


শেরপুর ডেস্কঃ অর্থনৈতিকভাবে বিপর্যস্ত শ্রীলঙ্কা এখন অনেক দেশের জন্য সতর্কবার্তা। নড়েচড়ে বসেছে বিশ্বের বিভিন্ন দেশ। সম্প্রতি রেকর্ড পরিমাণে অবনমন হয়েছে পাকিস্তানি মুদ্রার। তেল আমদানির বোঝা এতটাই বেড়েছে যে সে দেশের বৈদেশিক মুদ্রার ভান্ডারও তলানিতে ঠেকেছে।
দেশের অর্থনীতির মেরুদণ্ড ভেঙে গেলে ঠিক কী হয়, তা তো শ্রীলঙ্কাকে দেখলেই বোঝা যাচ্ছে। খাবার নেই, তেল নেই- ভেঙে পড়া রাজনৈতিক কাঠামো গোটা দুনিয়ার সামনে শ্রীলঙ্কাকে একটা উদাহরণ হিসাবে সামনে নিয়ে এসেছে। শ্রীলঙ্কার সঙ্গে প্রায় এক ডজন দেশ এখন বিপর্যয়ের খাদের কিনারায় এসে দাঁড়িয়েছে।
সংবাদ সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদন এমন দেশগুলোকে চিহ্নিত করে তাদের অর্থনৈতিক দুরবস্থার দিকটিকে সামনে নিয়ে এসেছে। তাদের বৈদেশিক ঋণ, মুদ্রাস্ফীতি এমন পর্যায়ে গিয়েছে যা ভবিষ্যতের জন্য চরম বিপদের ইঙ্গিত দিচ্ছে। তালিকায় রয়েছে আর্জেন্টিনা, ইউক্রেন, মিসর, কেনিয়া, ইথিওপিয়া, এল সালভাদর, ইকুয়েডর, বেলারুশ, নাইজিরিয়া ও পাকিস্তানের মতো দেশ। খবর আনন্দবাজার পত্রিকার।
সমীক্ষায় পাকিস্তানকে নিয়ে বলা হয়েছে, সম্প্রতি রেকর্ড পরিমাণে অবনমন হয়েছে পাকিস্তানি মুদ্রার। পাকিস্তানে তেল আমদানির বোঝা এতটাই বেড়েছে যে সে দেশের বৈদেশিক মুদ্রার ভান্ডারও তলানিতে ঠেকেছে। এই অঙ্ক এখন এতটাই কম যে আগামী পাঁচ সপ্তাহ পর্যন্ত আমদানি চালিয়ে যেতে পারবে ইসলামাবাদ। পাকিস্তানের রাজস্ব আদায়ের ৪০ শতাংশ ঋণের সুদ দিতেই খরচ হয়ে যায়। ফলে শাহবাজ় শরিফের নতুন সরকারকে খরচ কমাতে হবে বিরাট ভাবে। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের অর্থনৈতিক সঙ্কটের কথাও তুলে ধরা হয়েছে রিপোর্টে। আরও বলা হয়েছে, রাশিয়ার পাশে থাকা বেলারুশকেও পশ্চিমি দুনিয়ার বিষ নজরে পড়তে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close