বিদেশের খবর

সব সম্পদ দান করবেন বিল গেটস

Spread the love


শেরপুর ডেস্ক: দীর্ঘ কয়েক বছর বিশ্বের শীর্ষ ধনী থাকা বিল গেটস একসময় এ দৌড়ে পিছিয়ে যান তাঁর বিপুল দানের কারণে। এবার তিনি সব সম্পদ দান করে দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন। থাকতে চান না বিশ্বের শীর্ষ ধনীর তালিকায়ও। মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের মোট সম্পদের পরিমাণ ১১৩ বিলিয়ন মার্কিন ডলার।
ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্স অনুযায়ী, তিনি বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী। বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে ২০ বিলিয়ন ডলার দান করার ঘোষণা দিয়েছেন তিনি। বেশ কয়েক দিন আগে বিল গেটস এক টুইটার বার্তায় জানান, সমাজের জন্য অর্থ ব্যয় করা তাঁর কর্তব্য। এ সময় মানুষের দুর্ভোগ কমাতে অর্থ ব্যয় করার কথাও উল্লেখ করেন তিনি। তা ছাড়া তিনি তাঁর সব সম্পদ ফাউন্ডেশনে ব্যয় করার পরিকল্পনার কথাও জানান।

টুইট বার্তায় তিনি লেখেন, ‘আমি কার্যত আমার সব সম্পদ ফাউন্ডেশনে দান করে দেওয়ার পরিকল্পনা করেছি। এভাবে শীর্ষ ধনীদের তালিকা থেকেও সরে যেতে চাই। ’ কভিড শুরু হওয়ার পর থেকে বিল গেটস ব্যাপকভাবে আলোচিত দরিদ্র দেশগুলোর মানুষের জন্য টিকা প্রদানে অর্থায়ন করার জন্য।
বিবিসির বরাত দিয়ে ইন্ডিয়া টাইমস এক প্রতিবেদনে জানায়, ২০১০ সালেও বিল গেটস এ ধরনের অঙ্গীকার করেন। তারপর তাঁর সম্পদ বেড়ে দ্বিগুণ হয়েছে। করোনা মহামারি, জলবায়ু ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়গুলো বিবেচনায় নিয়ে তাঁর ফাউন্ডেশন অনুদান ছয় বিলিয়ন থেকে ৯ বিলিয়নে উন্নীত করবে বলেও সম্প্রতি জানান তিনি।সূত্র : সিএনবিসি

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close