বিনোদন

অতিরিক্ত সেলফি পোস্ট ভালো নাকি খারাপ?

Spread the love

শেরপুর ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বা ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শুধুই সেলফি!তবে অতিরিক্ত সেলফি পোস্ট করার অভ্যাসকে মোটেও ভালো চোখে দেখছেন না ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয়ের মনোবিদরা।
সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, কোনো ব্যক্তি সোশ্যাল মিডিয়ায় অতিরিক্ত সেলফি পোস্ট করলে তাকে কম আকর্ষণীয় মনে করতে পারেন অন্যরা। সেলফি ভরা সোশ্যাল মিডিয়া গ্যালারি দেখে সেই ব্যক্তি নিরাপত্তাহীনতায় ভুগছেন বলেও মনে করেন অনেকেই।

সেলফি আর অন্য কারও তুলে দেওয়া ছবি-এই দুই ধরনের পোস্ট আছে, এমন ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট নিয়ে সমীা করা হয়। তাতেই উঠে আসে এমন তথ্য। দুটি পর্যায়ে সমীাটি করা হয়। প্রথমে ৩০ জন ছাত্রছাত্রীর ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট নির্বাচন করেন মনোবিদরা। তার পর সেই অ্যাকাউন্টগুলোর স্ক্রিনশট নেওয়া হয়। এর পর সেই স্ক্রিনশট দেখানো হয় ১১৯ জন ছাত্রছাত্রীকে। ৩০টি অ্যাকাউন্টের ছবি দেখিয়ে আত্মসম্মান, সাফল্য ও একাকিত্ব ইত্যাদি বিষয়ে ধারণা করে নম্বর দিতে বলা হয় ওই ১১৯ জন ছাত্রছাত্রীদের। সমীার শেষে দেখা যায়, অনেক সেলফি আছে-এমন অ্যাকাউন্টগুলোর বিষয়ে নেতিবাচক মনোভাব প্রকাশ করেছেন বেশিরভাগ ছাত্রছাত্রীরা। অতিরিক্ত সেলফি আত্মকেন্দ্রিকতা, আত্মবিশ্বাসের অভাব ও একাকিত্বের লণ বলে মত প্রকাশ করেছেন অনেকেই। ওয়াশিংটন স্টেট বিশ্ববিদ্যালয়ের মনোবিদ ক্রিস বেরির মতে, সেলফির তুলনায় পোজ দিয়ে তোলা ছবিকেই বেশি পছন্দ করে সমাজ। বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, ‘৩০টির মধ্যে দুটি প্রোফাইল প্রায় একই রকম ছিল। দুটি প্রোফাইলেই ব্যবহারকারী তার বেড়াাতে যাওয়ার, সাফল্যের ছবি দিয়েছেন। একজনের ছবি সেলফিতে, অপরজনের ছবিগুলো পোজ দেওয়া। দ্বিতীয় ব্যক্তিকেই পছন্দ করেছেন সকলে।’বেরি জানান, সেলফি দেওয়া ব্যক্তিকে আত্মকেন্দ্রিক ও নেতিবাচক বলে মনে করেছেন সকলেই। তিনি বলেন, ‘এর থেকে প্রমাণ হয়, কোনো ব্যক্তির সোশ্যাল মিডিয়া প্রোফাইল দেখেই তার মানসিকতার ধারণা করে সমাজ। ‘

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close