দেশের খবর

বাংলাদেশের পাশে থাকবে বিশ্ব ব্যাংক

Spread the love


শেরপুর ডেস্ক: পদ্মা সেতু প্রকল্পে অর্থায়নকে কেন্দ্র করে সরকারের সঙ্গে গত এক যুগের টানাপোড়েনকে পরিবারের সদস্যদের মধ্যে মতের অমিলের সঙ্গে তুলনা করেছেন সফররত বিশ্ব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন্স) অ্যাক্সেল ফন ট্রোটসেনবার্গ।
বাংলাদেশে বিশ্ব ব্যাংকের কার্যক্রমের ৫০ বছর পূর্তি উপলক্ষে রবিবার (২২ জানুয়ারি) রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।
বিশ্ব ব্যাংকের এই ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘আমরা যেটা বলতে চাই, আমরা দেখি- যে কোনো সময়ে আপনার জুতায় পাথর ঢুকতে পারে, আপনি সেই পাথর বের করে নেন ও হেঁটে চলেন। একসঙ্গে কাজ করি ও বেশি কাজ করি। আর সেটাই প্রয়োজন। এটাই আমাদের কার্যক্রমের দর্শন ও এক্ষেত্রে আমরা অসামান্য অগ্রসর হয়েছি’।
এক যুগ আগে বিশ্ব ব্যাংকের অর্থায়নে দেশের দীর্ঘতম পদ্মা সেতুর নির্মাণের উদ্যোগ নেয়া হলেও দুর্নীতির অভিযোগ এনে সরকারের সঙ্গে টানাপড়েনে প্রকল্পটি থেকে সরে যায় ঋণদাতা সংস্থাটি।
এ সময় পদ্মা সেতু প্রকল্প থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে আপনারা দুঃখিত কিনা- এমন প্রশ্নের জবাবে ফন ট্রোটসেনবার্গ বলেন, আমাদেরকে সুদূরপ্রসারী দৃষ্টিতে চিন্তা করতে হবে। কোনো বিষয়ে যে কোনো সময়ে ভিন্নমত হতে পারে। যেভাবে পরিবারের সদস্যদের মধ্যেও যে কেউ কোনো বিষয়ে ভিন্নমত দিতে পারে।
তিনি আরো বলেন, আমাদেরকে সহযোগিতার চালিকাশক্তি কী, তা দেখতে হবে। আর সেটা হচ্ছে বিশ্ব ব্যাংক মনে প্রাণে এই দেশের উন্নয়ন দেখতে চায়। আমরা বলতে চাই, দেখুন যা ঘটার ঘটে গেছে।
পরে ৩০ হাজার কোটি টাকার এই প্রকল্প বাস্তবায়নে নিজস্ব অর্থায়নে এগিয়ে যায় সরকার। গত বছরের ২৫ জুলাই এই সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যাকে দেশের সক্ষমতার প্রতীক হিসেবে তুলে ধরা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close