স্বাস্থ্য কথা

সপ্তাহে কয়টি ডিম খাওয়া স্বাস্থ্যসম্মত?

Spread the love

শেরপুর ডেস্ক: বাঙালি মাছে-ভাতে হলেও মাছের পরেই প্রিয় খাবার হলো ডিম। ইদানিং ডিমের দাম অনেক বেড়ে গেছে বটে, কিন্তু খাওয়া তো থেমে নেই। ডিম খেতে অপছন্দ করেন না এমন লোকের সংখ্যা হাতে গোনা। ডিম তো খাবেনই কিন্তু সপ্তাহে কত গুলি খাবেন সে সম্পর্কে জানা দরকার। নাহলে অতিরিক্ত ডিম খাওয়ার জন্য শরীরে একদিকে যেমন হাই প্রোটিন ঢুকছে ঠিক একইভাবে আপনার নিজের অজান্তেই শরীরে বাসা বাঁধছে গোপন রোগ।
প্রাণীজ প্রোটিনের মধ্যে সব থেকে বেশি হাই প্রোটিন রয়েছে ডিমে। সকালবেলা একটি ডিম খেলে পেট অনেকণ ভরা থাকে আবার অনেকণ ুধা লাগে না। ফলে দীর্ঘসময় পর্যন্ত কাজ করার এনার্জি পাওয়া যায়। সঠিক পরিমানে ডিম খাওয়া দেহের পে অত্যান্ত পুষ্টিকর। ডাক্তাররা বলেন, একজন প্রাপ্তবয়স্ক মানুষ দিনে দুই/তিনটি ডিম খেতেই পারেন, এতে শরীরের কোনো তি হয় না। তবে যারা প্রতিদিন শরীরচর্চা বা কায়িক পরিশ্রম করেন না, তাদের কখনই দিনে দুটির বেশি ডিম খাওয়া উচিত নয়। খুব বেশি গরমের দিনে একটির বেশি কখনই খাওয়া উচিত নয়।
একটি ডিমের কুসুমে কোলেস্টেরল থাকে ৮০ থেকে ৩০০ মিলিগ্রাম। কিন্তু ডিমের সাদা অংশ কোলেস্টেরল মুক্ত- তাই এটা খাওয়া যেতে পারে। তবে ডিমে প্রচুর স্যাচুরেটেড ফ্যাট থাকাই ডায়াবেটিস এবং হৃদরোগীদের ডিম খাওয়ার েেত্র একটু সাবধানতা মেনে চলাই শ্রেয় বলে পুষ্টিবিদরা বলেছেন। এছাড়াও বেসন, ময়দা বা অন্য কোনো উপাদানের সাথে না মিশিয়ে বরং সিদ্ধ ডিম খাওয়া বেশি উপকারী। কারণ ডিমের সঙ্গে অন্যান্য উপাদান মেশালে কার্যকারিতা অনেকটাই নষ্ট হয়ে যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close