বিদেশের খবর

বিদেশি পর্যটকদের জন্য দরজা খুলে দিচ্ছে সৌদি আরব

Spread the love

শেরপুর ডেস্ক: শুধুই বেড়ানোর জন্য সৌদি আরবে যাবার কথা কি কখনো ভেবেছেন? আপনার পূর্ব-ধারণা যাই থাকুক, সৌদি মন্ত্রীর কথায় ‘পর্যটকদের অবাক করার মতো’ অনেক কিছুই আছে সেখানে। এক নতুন ভিসার নিয়মকানুন চালুর মধ্যে দিয়ে সৌদি আরব আন্তর্জাতিক পর্যটকদের জন্য তাদের দরজা খুলে দিচ্ছে। এতে নারী পর্যটকরা সৌদি আরবে কি রকম পোশাক পরতে পারবেন – তা নিয়েও কড়াকড়ি শিথিল করা হচ্ছে।
শুক্রবারই এই রাজতান্ত্রিক দেশটি বিশ্বের ৪৯টি দেশের জন্য ভিসার নতুন নিয়ম চালু করছে – যার বৃহত্তর ল্য হচ্ছে তেলের ওপর তাদের অর্থনৈতিক নির্ভরতা কমানো। সৌদি পর্যটন মন্ত্রী আহমাদ আল-খতিব একে বর্ণনা করেছেন এক ‘ঐতিহাসিক মুহূর্ত’ হিসেবে। এতদিন সৌদি আরবে ভিসা দেয়া হতো প্রধানত হজযাত্রী, ব্যবসায়ী এবং বিদেশি শ্রমিকদের জন্য।
কিন্তু আল-খতিব বলছেন, “আমাদের এখানে দেখার মতো এমন সব জিনিস আছে যা পর্যটকদের অবাক করবে। এখানে আছে পাঁচটি স্থান যা ওয়ার্ল্ড হেরিটেজ সাইট বা বিশ্ব ঐতিহ্যের অংশ, সমৃদ্ধ স্থানীয় সংস্কৃতি এবং মনোমুগ্ধকরা প্রাকৃতিক সৌন্দর্য।”
সৌদি আরবের দেিণ লোহিত সাগরের তীর
বলা হচ্ছে নতুন নিয়ম অনুযায়ী, বিদেশি নারী পর্যটকদের পুরো শরীর ঢাকা আবায়া পরতে হবে না – যা সৌদি নারীরা পরেন – তবে অবশ্যই সংযত-শালীন পোশাক পরতে হবে।
পুরুষ সঙ্গীবিহীন একাকী নারীর সৌদি আরব সফরেও কোনো নিষেধাজ্ঞা থাকবে না। তবে অমুসলিমরা এখনো পবিত্র মক্কা ও মদিনা নগরীতে যেতে পারবেন না।
তা ছাড়া মদ্যপানের ওপর নিষেধাজ্ঞাও বহাল থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close