স্থানীয় খবর

বগুড়ায় পাঁচ হাজার রোগীকে বিনামূল্যে চক্ষুসেবা

Spread the love

বগুড়া প্রতিনিধি: বগুড়ায় পাঁচ হাজার রোগীকে বিনামূল্যে চক্ষুসেবা দিচ্ছে ‘আল বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বাংলাদেশ’। বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালের অধীনে ইনস্টিটিউট অব হেল্থ টেকনোলোজি ক্যাম্পাসে ছয় দিনব্যাপী এই সেবা কার্যক্রম দেয়া হচ্ছে। বিশেষজ্ঞ চিকিৎসক দল গত শুক্রবার সকাল থেকে চু ক্যাম্পে উপস্থিত হয়ে চিকিৎসা সেবা দিচ্ছেন।
সেবা নিতে আসা রোগীদের মধ্যে যাদের চোখের ছানি আছে সম্পূর্ণ বিনামূল্যে অপারেশন সহ লেন্স স্থাপনে জন্য তাদের বাছাই করা হয়। আর যাদের চোখের ছানি নেই এমন রোগিদের প্রয়োজনীয় ওষুধ এবং চশমা বিনামূল্যে দেওয়া হয়েছে। অপারেশনের জন্য বাছাই করা রোগিদের থাকা খাওয়ার ব্যবস্থা ও করা হয়েছে। সেবা নিতে আসা বগুড়ার হাসনা পারভীন, নুর জাহান বেগম জানান, তারা একেবারেই গরিব মানুষ। খাবারের টাকা জোগাড় করতেই হিমশিম খেতে হয়। কয়েক দিনের প্রচারে তারা এখানে চোখ দেখাতে আসেন। একজনের ছানি কাটতে হবে অন্যজন চশমাতেই সমাধান পেয়েছেন। এখন ভালোভাবে দেখতে পেরে খুশির ঝিলিক ঝরছে চোখে মুখে।
চু ক্যাম্পের কার্যক্রমের শুরুতে অতিথি হিসেবে ছিলেন বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহমেদ, সিভিল সার্জন ডা. গাউসুল আজম, দৈনিক করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক লালু,বিএমএ সভাপতি ডা. মোস্তফা আলম নান্নু ,সাধারণ সম্পাদক ডা. রেজাউল আলম জুয়েল, মোহাম্মদ আলী হাসপাতালের তত্ত্বাবধায়ক এটিএম নুরুজ্জামান, আরএমও শফিকুর আমিন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সামীর হোসেন মিশু প্রমুখ। উক্ত চক্ষু ক্যাম্পে আরও উপস্থিত ছিলেন আল-বাশার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বাংলাদেশের মহাপরিচালক ড. আহম্মেদ তাহের, হামিদ আলী মেডিকেলের পরিচালক ডা. মো: আবু সাইদ এবং এইচ আর ম্যানোর নুরুজ্জামান খোশনবিশ।
উল্লেখ্য, যুক্তরাজ্যভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থা আল বাসার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বাংলাদেশে অন্ধত্ব নিবারণের জন্য নিরলসভাবে করে যাচ্ছেন। রাজধানী ঢাকা সহ আরও দুটি জেলায় মোট চারটি নিজস্ব হাসপাতালের মাধ্যমে সংস্থাটি বাংলাদেশে চুরোগ চিকিৎসাকেন্দ্রীক সেবা কর্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close