দেশের খবর

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সেবা কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Spread the love

শেরপুর ডেস্ক: দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ ব্যবহার করে পূর্ণাঙ্গভাবে অনুষ্ঠান সম্প্রচার ও বাণিজ্যিক সেবা কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বুধবার দুপুর ১২ টার দিকে হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’-এর বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন করেন। এর সঙ্গে দেশের সকল টেলিভিশন চ্যানেল এ স্যাটেলাইটের সঙ্গে যুক্ত হয়েছে বলে জানা গেছে।
স্যাটেলাইটটির বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ আজ ডিজিটাল। আমি বাংলা সাহিত্যের ছাত্রী, ডিজিটাল শব্দটি আমি জানতাম না। এটা আমাকে দিয়েছিল সজীব ওয়াজেদ জয়। দেশের সব টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এতদিন আপনারা দেশের বাইরে টাকা পাঠাতেন। এখন আপনাদের অনেক টাকা বেঁচে গেলো।
তিনি বলেন, ‘আশাকরি ইলেকট্রনিক সম্প্রচার মাধ্যম গুলোর আরও অনেক বাধা দূর হবে। পরনির্ভরশীলতা থাকবে না। আমরা নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ পেলাম।’ প্রধানমন্ত্রী বলেন, স্যাটেলাইটের সেবা প্রতিবেশী দেশগুলোর কাছে ভাড়া দিয়ে সেখান থেকে আমরা অর্থ উপার্জন করতে পারবো। এই স্যাটেলাইটের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে অনেক সহজে বার্তা পৌঁছাবে।
‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’-এর এ সেবা প্রসঙ্গে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানান, বর্তমানে স্থানীয় টিভি চ্যানেলের অধিকাংশই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করে সফলভাবে তাদের আনুষ্ঠান সম্প্রচার করছে। ড. শাহজাহান বলেন, আমরা ইতোমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সামর্থের ৪০ শতাংশ বিক্রি করেছি। আগামী দিনগুলোতে বাকি সামর্থ্যও বিক্রির আশা করছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close